শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

লোকসভা নির্বাচন ২০২৪ | Mamata Banerjee: 'অলি গলি মে শোর হ্যায়, বিজেপি চোর হ্যায়', ভোটের আগে স্লোগান স্মৃতি ফেরালেন মমতা

Kaushik Roy | ১৫ এপ্রিল ২০২৪ ১৪ : ২৫Kaushik Roy


আজকাল ওয়েবডেস্ক: ১৯ এপ্রিল থেকে শুরু হয়ে যাচ্ছে লোকসভা নির্বাচন। চূড়ান্ত প্রচারপর্ব চালাচ্ছে সব দল। সোমবার বাংলা নতুন বছরে প্রথম জনসভা রাজ্যের মুখ্যমন্ত্রী, তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা ব্যানার্জির। প্রার্থী জগদীশ চন্দ্র বর্মা বাসুনীয়ার সমর্থনে কোচবিহারে জনসভা করেন মমতা। বক্তব্যের শুরুতেই সকলকে "শুভ নব বৈশাখ"এর শুভেচ্ছা জানান। এপ্রিল থেকে জুন ভোটপর্ব, আবহাওয়ার বিচারে এই গোটা সময়টায় গরম-রোদে নাজেহাল থাকে মানুষ। শুরুতেই মমতা নির্বাচন কমিশন আর বিজেপিকে একহাত নিয়ে বলেন, "গরমেই আমাদের ভোট করতে হয়। এটা আমরা ঠিক করি না। এটা নির্বাচন কমিশন ঠিক করে, বিজেপির সঙ্গে কথা বলে ঠিক করে যতদূর আমরা জানি।" মোদি সভায় বলেছেন, তৃণমূল দুর্নীতিগ্রস্ত দল, এদিন মমতা সেকথা তুলে এনে বলেন, "আয়নায় নিজের মুখ দেখুন আগে, আপনার দল বড় ডাকাতের দল, মাফিয়ার দল।" তারপরেই মমতার মুখে স্লোগান। "অলি গলি মে শোর হ্যায়, বিজেপি চোর হ্যায়"। বোফর্স কেলেঙ্কারির সময় কংগ্রেস বিরোধী স্লোগান উঠেছিল," গলি গলি মে শোর হ্যায়, রাজীব গান্ধী চোর হ্যায়"। তার অনুকরণে মমতা এই স্লোগান দেন। বাম জামানার "অত্যাচারের" সময় মমতা কীভাবে উত্তরের নানা জায়গা আগলে রেখেছেন, সেকথা মনে করান। একহাত নেন দেশের প্রধানমন্ত্রীকেও। মনে করালেন প্রধানমন্ত্রী এলেন, বক্তৃতা দিলেন কিন্তু তার আগেই ঘটে যাওয়া দুর্যোগ, বিপর্যস্তদের কথা বললেন না একবারও। ১০০ দিনের কাজের টাকা, বঞ্চনার কথা নতুন বছরেও মমতার গলায়। 

উত্তরবঙ্গে ভোট প্রথম দফায়। ঠিক তার ৪ দিন আগে বিজেপিকে চ্যালেঞ্জ করে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো বলেন, "আমি চ্যালেঞ্জ করে গেলাম। ঘোষণা করুন শ্বেতপত্র।" তাতে বাংলার দুর্নীতি, কেদ্রীয় টিম, কমিশনের রিপোর্ট ঘোষণা করা হোক, সঙ্গেই ঘোষণা করা হোক উত্তপ্রদেশ, গুজরাট, মহারাষ্ট্রের কথাও। বিজেপির ইশতিহারের প্রসঙ্গও উঠে আসে এদিন মমতার কথায়। মমতা মনে করালেন, বিজেপি ফের ক্ষমতায় এলে তফিশিলী দের পরিচয়, আদিবাসীদের অধিকার, সংখ্যালঘুদের, কামতাপুরিদের অস্তিত্ব থাকবে না। গণতন্ত্রে খাদ্যাভাস নিয়ে কোনও নির্দেশ আসতে পারে না। আর একথা নিয়েই জোর চর্চা দেশের রাজনীতিতে। সোমবার মমতা বিজেপির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়ে বলেন, "আপনি কী খাবেন লিখে দেবে। সকাল বেলায়, চা খাও, চায়ের সঙ্গে গোমূত্র খাও। দুপুরবেলায় গোবরের সঙ্গে কিছু মিশিয়ে খাও, সন্ধেবেলায় কী খাবেন, রাত্রি বেলায় ক"ঘন্টা ঘুমোবেন সেটাও ঠিক করে দেবেন।"।মমতা বলেন, "এই সরকার থাকলে এক দেশ এক ভোট। অর্থাৎ দেশে আর নির্বাচন থাকবে না। ফেডারেল স্ট্রাকচার থাকবে না, রাজ্য থাকবে না। স্বৈরাচারী একনায়কতন্ত্রে সন্ত্রাসযুক্ত সরকার তৈরি হবে। ওয়ান লিডার ওয়ান নেশন হবে। ওয়ান লিডার ওয়ান খানা হবে।" বিজেপি থাকলে দেশের স্বাধীনতা থাকবে না বলে সুর চড়ান মমতা। নাম না করে বিজেপি প্রার্থীকে কটাক্ষ করে মমতা বলেন, "তিনি একজন বড় গুন্ডা মাফিয়া, আবার গুলি চালিয়ে দেবেন, আগুন লাগাবেন, বিপদে ফেলবেন।" তারপরেই মমতার টিপস, পরিস্থিতি যাই হোক, লক্ষ্য শান্তি রক্ষা। কোনও প্ররোচনায় পা নয়, ভোট হতে হবে শান্তিপূর্ণ। সোমবারের জনসভায় মমতার বক্তব্যে উঠে আসে অভিষেকের কপ্টারে আয়কর হানা প্রসঙ্গও। তিনি বলেন, " অভিষেকের কাল একটা মিটিং-এ যাওয়ার কথা। হেলিপ্য্যাডে চলে গেলেন ইনকামট্যাক্স বাবুরা। হেলিকপ্টারে নাকি সোনা-টাকা নিয়ে আসছে।" তারপরেই মমতা বলেন, "ওটা আমরা করি না, বিজেপিরা করে। ওরা বিএসএফ, সিআইএসএফ-এর হাতে আনে। প্লেনে আনে। আমরা এসব নিয়ে ঘুরি না। সিস্টেমে চলি। কিছু যখন থাকবে না মায়ের কাছে আঁচল পাতব।"




বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর



সোশ্যাল মিডিয়া



04 24